Social Media

আমাদের সম্পর্কে!

আজ আমি আপনাদের সাথে কোন টিপস বা ট্রিকস শেয়ার করব না। এখন, আপনার মাথায় প্রশ্ন আসতে পারে আমি আমাদের সাথে কি শেয়ার করব? হয়তবা আপনি টাইটেল দেখেই বুঝে গেছেন।

আসলে নিজের ঢোল নিজে পেটাবো আর কী 😛

এখানে আপনারা কেউ কেউ আমার সম্পর্কে জানেন, আবার কেউ কেউ জানেন না। তো পরিচিত অপরিচিত সবার জন্যই আমার এই লেখা 😀 

আমি আসলে কি করি? কোথায় থাকি? এবং অনলাইনে কাজের সাথে কতদিন ধরে আছি? এসব প্রশ্নের উত্তরের জন্য আজকে আমার এই লেখাটা।

আমার নাম রিয়াদ মাহমুদ। আমি অনলাইন পেশার সাথে জড়িত আছি ২০১৫ সাল থেকে। যদিও, আমার শুরুটা ছিল ২০১৪ তে। এর পরেও কাজ করতে বা এই পেশায় পুরোপুরিভাবে নামতে আমার সময় লেগেছিল প্রায় দেড় বছর। তারপর থেকে আল্লাহর রহমতে আর আপনাদের দোয়ায় আর পিছন ফিরে তাকাতে হয়নি আমাকে। 

পাশাপাশি আমি এখনো পড়াশোনা করছি (অনার্স) । আমার পড়াশোনা এখনো শেষ হয়নি। তো, এই পড়াশোনার ফাঁকে ফাঁকে আমি নিজের কাজ গুলোকে খুব সুন্দর ভাবে গুছিয়ে নিয়েছি। যাতে করে, পড়াশোনা শেষ করে একটা ভালো জায়গাতে পৌঁছাতে পারি।

যদি আমি চিন্তা করতাম যে, পড়াশোনা শেষ করে তারপরে কিছু একটা করব। তাহলে, হয়তো আরো অনেক বেশি দেরি হয়ে যেত। এসব চিন্তা ভাবনা থেকেই আমি আর দেরি না করে ২০১৪ সাল থেকেই আমার অনলাইন ফ্রিল্যান্স ক্যারিয়ার শুরু করলাম।

আমি কোথায় থাকি?

বর্তমানে আমি বাংলাদেশে, সাতক্ষীরা জেলায় বসবাস করছি। এখানেই আমার জন্ম স্থান। আর এখানেই বেড়ে ওঠা। ছোটবেলা থেকেই আর অন্য কোথাও যাওয়া হয় নাই 😐 (আসলে সুজগ হয় নাই :/ ) সবার তো সব কিছু হয় না। বুঝেন তো ব্যপারটা না কি 😀

আমি কি কি বিষয় নিয়ে অনলাইনে কাজ করছি?

এই প্রশ্নটা প্রায় সবাই করে। আসলে, আমি যদি বলি আমার প্রাইমারি অর্থাৎ প্রধান কাজ কি? যেটা করে আমি অনলাইন থেকে ইনকাম করি? বা যেটা শিখে আমি অনলাইন ফ্রিল্যান্স জগতে প্রবেশ করেছিলাম সেটা হচ্ছেঃ “ওয়েব ডেভোলপার ও ডিজাইনার”।

ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এই দুইটি অনেক বড় একটি সেক্টর। যেটা শিখে কাজ করতে হলে আপনাকে অনেক বেশি সময় দিতে হবে। তো এর মধ্যে বেশ কিছু সহজ মাধ্যম ছিল তার মধ্যে আমি একটি বিষয়ে খুব ভালোভাবে কাজ শিখেছিলাম যেটি হচ্ছে “ওয়ার্ডপ্রেস”।

এখন আপনাদের মাথায় প্রশ্ন আসতে পারে, যারা একেবারেই নতুন, ওয়াডপ্রেস আবার কি? এটি একটি সফটওয়্যার মাত্র। যেটা ব্যবহার করে ওয়েবসাইট বানানো হয়। আর এটি খুব কঠিন কিছু না। আমি খুব অল্প সময়ের মধ্যে “ওয়ার্ডপ্রেস” সম্পর্কে মোটামুটি দক্ষ হয়ে (চলার মতো আর কি 😛 ) কাজ শুরু করেছিলাম বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে।

ওয়ার্ডপ্রেস শিখতে আমার খুব বেশি দিন সময় লাগেনি। এখন আপনাদের মাথায় প্রশ্ন আসতে পারে যে, তাহলে কিভাবে প্রায় ১-২ বছর সময় লেগে গেল আমার কাজ শিখতে!

আমি যখন কাজ শেখা শুরু করি, ঠিক ঐ মুহূর্তটাতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছিলো আমাকে। বিশেষ করে ইন্টারনেটের সুযোগ সুবিধা ছিল না। আর যদিও অল্প একটু-আধটু ছিল তাও অনেক ব্যয়বহুল ছিল।

তাছাড়া, অনলাইনে এখন যে পরিমান ভিডিও এবং রিসোর্স আছে সেই সময়টাতে এই পরিমান ভিডিও এবং রিসোর্স ছিল না। যে কারণে অনেক ঘাটাঘাটি করে অনেক কিছু শেখার পরে বুঝতে পারতাম মুল বিষয়টা। এখন যতটা সহজে আপনারা মুল বিষয়টা বুঝতে পারেন, তখন সব কিছু এতটা সহজ ছিল না।

এই, দীর্ঘ সময়ের মধ্যে ওয়েব ডেভেলপমেন্ট শেখা এবং এটা নিয়ে কাজ করার পাশাপাশি আমি আরো অনেক নতুন নতুন কাজ শিখেছিলাম এবং সেগুলো নিয়ে আমি নিয়মিত কাজ করে যাচ্ছি। তার মধ্যে আছেঃ এসইও, ভিডিও এডিটিং এবং এফ্যিলিয়াট মার্কেটিং।

এই ছিল আমার নিজের সম্পর্কে খুব সংক্ষেপে বিস্তারিত আলোচনা 😛 । অনেকের কাছে মনে হবে লেখাটা অনেক বড় 😐 আসলে আমি চেষ্টা করেছি যতটা সম্ভব সংক্ষেপে লেখা যায়। তারপরেও, অনেক কিছু রয়ে গেছে যেগুলো আমি আপনাদের সাথে ধীরে ধীরে শেয়ার করব।

সবাই ভালো থাকবেন 🙂 আপনাদের আরো কিছু জানার থাকলে অবশ্যই কমেন্টবক্স এ প্রশ্ন করতে পারেন।

ধন্যবাদ।